কলেজ স্কোয়ার সর্বজনীন দুর্গোৎসব

মধ্য কলকাতার কলেজ স্কোয়ার সর্বজনীনের দুর্গা পুজো কলকাতার সবচেয়ে বিখ্যাত পুজোগুলির অন্যতম। কলকাতা বিশ্ববিদ্যালয় সংলগ্ন কলেজ স্কোয়ারে আয়োজিত এই পুজোটির সঙ্গে থিমের কোনো সম্পর্ক নেই। তবে সুবিশাল মণ্ডপ ও সুসজ্জিতা মাতৃপ্রতিমা প্রতিবছরই এখানকার প্রধান আকর্ষণ হয়ে থাকে। কলেজ স্কোয়ারের পুজোর উদ্দীপনাই আলাদা। অন্যান্য বারের মতো এবারেও কলেজ স্কোয়ারের মাতৃ মূর্তি সাধারণ অথচ অপরূপ। এখানে দেবীর অঙ্গসজ্জা হয় পূজাকমিটির নিজস্ব সোনার অলংকারে। মণ্ডপের মধ্যে একটি সুবিশাল বেলোয়াড়ি ঝাড়ও দেখার মতো।



আধুনিক হয়েও সনাতন ঐতিহ্য, সাবেকিয়ানা জ্বলন্ত দৃষ্টান্ত কলেজ স্কোয়ার সর্বজনীন। আড়ম্বরের আতিশয্য নেই, নেই থিম-বিষয় ভাবনার চাকচিক্য, তবু আজকের পৃথিবীর রুক্ষ মাটিতে চূড়ান্ত বাস্তব। কিন্তু এই থিমের লড়াইয়ের মধ্যে পড়েও সনাতনী ঐতিহ্য, সাবেকিয়ানা থেকে এতটুকু সরে আসেনি কলেজ স্কোয়ার সর্বজনীন। পোশাকি নাম বিদ্যাসাগর উদ্যান। কিন্তু খ্যাতি কলেজ স্কোয়ার নামেই। মধ্য কলকাতার সবথেকে বিখ্যাত পুজোগুলোর মধ্যে অন্যতম সেরা কলকাতা বিশ্ববিদ্যালয় সংলগ্ন এই পুজো।

কোনওদিনই থিমের মোহজাল ছিল না, আজও নেই। তবে চিরকালই সমাজ সচেতনতার একটা বার্তা দিয়ে এসেছে এই পুজো কমিটি। আর প্রতিমাসজ্জায় যথারীতি সাবেকিয়ানা। পুরাতনী সুসজ্জিতা মাতৃপ্রতিমাই যে বরাবরের প্রধান আকর্ষণ এই পুজোর। এখানে দেবীর অঙ্গসজ্জা হয় পুজোকমিটির নিজস্ব অলঙ্কারে। আর আলোকসজ্জা তো থাকবেই।