আইপিএল আসরে কলকাতা নাইট রাইডার্স

কলকাতা নাইট রাইডার্স সংক্ষেপে কেকেআর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ নামক একটি টোয়েন্টি২০ ক্রিকেট প্রতিযোগিতায় কলকাতাশহরের প্রতিনিধিত্বকারী দলের নাম। এই দলের অধিনায়ক গৌতম গম্ভীর ও কোচ ট্রেভর বেলিস। দলের অফিসিয়াল থিম গান হল করব, লড়ব, জিতব রে এবং অফিসিয়াল রং হল কালো ও সোনালি। ভারতীয় নায়ক শাহরুখ খান এই দলের মালিক। ললিত মোদীর মস্তিষ্কপ্রসূত এই লিগ শুরু থেকেই জনমানসে প্রবল আলোড়ন তৈরি করেছিল। প্রথম দিন থেকেই তা সুপারহিট। দশ বছরে পা দিলেও আইপিএলের জনপ্রিয়তা এতটুকুও কমেনি।

ভারতে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) মত বড় আসরের বাইরেও কর্নাটকা প্রিমিয়ার লীগ, তামিল নাড়ু প্রিমিয়ার লীগের মত রাজ্য ভেদে ছোট ছোট টি-টুয়েন্টি লীগ চালু হয়েছে। আইপিএলের ফ্রেঞ্চাইজি গুলো এইসব টি-টুয়েন্টি লীগের পারফর্ম করা ক্রিকেটারদের উপর আলাদা নজর রাখেন। আইপিএল-এর নিলাম এক অদ্ভুত পৃথিবী। এখানে অখ্যাত, অনামী ক্রিকেটার মুহূর্তের মধ্যে হয়ে যান কোটিপতি। এক লহমায় গোটা দেশ চিনে ফেলে সংশ্লিষ্ট ক্রিকেটারকে। গরিব ঘরের ক্রিকেটার দিনের আলো দেখতে পান। এরকম নজির রয়েছে প্রচুর।

আইপিএল আসরে কলকাতা নাইট রাইডার্স

আইপিএলের ইতিহাসে এমনটা আগে কখনও ঘটেনি, যা এবার ঘটতে চলেছে। ক্রিকেটের ইতিহাসে নজিরবিহীন। বিশ্বে ক্রিকেটের জনপ্রিয়তা ক্রমবর্ধমান। পাপুয়া নিউগিনি হোক বা আফগানিস্তান- ক্রিকেটের মূলস্রোতে গা ভাসাচ্ছে অনেক ছোট দেশও। জনপ্রিয়তা বাড়ার সঙ্গে অর্থ বিনিয়োগের পরিমাণও বাড়ছে। এমন অবস্থায় ক্রিকেট ম্যাচ সম্প্রচারকারী সংস্থাগুলো নতুন নতুন উদ্ভাবনী প্রযুক্তি যুক্ত করছে ক্রিকেটে। দর্শকদের আরও মনোরঞ্জনের উদ্দেশে।

আইপিএলই এবার সাক্ষী থাকছে এমন এক প্রযুক্তির, যা নিয়ে তোলপাড় ক্রিকেটবিশ্ব। আইপিএলের সম্প্রচারকারী চ্যানেল এবার চালু করছে ভার্চুয়াল রিয়েলিটি সার্ভিস। সংস্থার ডিজিটাল এবং মোবাইল প্ল্যাটফর্ম সার্ভিস হটস্টার-এ এবারই প্রথম চালু হচ্ছে নতুন ফিচার। আসন্ন আইপিএলএর সম্প্রচারস্বত্ব কেনার জন্য স্টার ইন্ডিয়াকে পাঁচ বছরের জন্য ব্যয় করতে হয়েছে ১৬ হাজার ৪৩৭ কোটি রুপি। সোনিকে পেরিয়ে টেক্কা দিয়েছে স্টার।

ভার্চুয়াল রিয়েলিটি কী? বলা হচ্ছে, নতুন প্রযুক্তিতে থ্রি-ডি (তিন মাত্রিক) ভিউ-তে ম্যাচ উপভোগ করতে পারবেন দর্শকরা। মোবাইলে ম্যাচ দেখার সময় ফোন হেলিয়ে ধরলেই মাঠের পুরো ৩৬০ ডিগ্রি চিত্র পাওয়া যাবে। সম্প্র্রচারকারী সংস্থার তরফে দাবি করা হচ্ছে, এতে নতুনভাবে লাইভ ম্যাচ দেখার অভিজ্ঞতা হবে দর্শকদের। পাশাপাশি যোগ হচ্ছে, পজ অপশন। অর্থাৎ ম্যাচ লাইভ স্ট্রিমিংয়ের সময় যেকোনো মুহূর্তে দর্শকরা ‘পজ’ বোতাম টিপে স্ট্রিমিং বন্ধ রাখতে পারবেন। আবার সময়মতো ম্যাচের স্ট্রিমিং চালু করতে পারবেন দর্শক।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url