গাজরের সন্দেশ রেসিপি

রাজত্ব করে মিষ্টির দেশ, মিঠাই এর সন্দেশ! তাই হারিয়ে যান সন্দেশের স্বাদে। ছানা ও সন্দেশ দুটি খাবারই খেতে দারুণ। তবে আজ আপনাদের জন্য এলো মজাদার গাজরের সন্দেশ তৈরির সহজ রেসিপি। খুবই মজা ও খুবই আকর্ষণীয় খাবারটি তৈরি করে নিজে খান আর আপ্যায়ন করুন আর তাক লাগিয়ে দিন সবাইকে। তাছাড়া বাচ্চাদেরও খেতে দিন এই পুষ্টিগুণে ভরপুর ছানার সন্দেস। রইলো রেসিপি।

উপকরণ

গাজর-১ কেজি।
কন্ডেন্স মিল্ক-১ টিন।
দুধ-১ লিটার।
ডিম-৬ টা।
চিনি-১ টেবিল চামচ।
ঘি-১/২ কাপ।
গুড়া দুধ-১/২ কাপ।
ময়দা-১ টেবিল চামচ।
এলাচ গুড়া-১/৪ চা চামচ।

রেসিপি প্রনালি

প্রথমে গাজরকে কেটে সিদ্ব করে চটকে অথবা ব্লেন্ড করে নিতে হবে।এবার প্যানে ঘি দিয়ে গাজরের পেষ্ট দিয়ে ভুনে চিনি দিতে হবে।

১ লিটার দুধ কে জ্বাল দিয়ে আগেই ১/২ লিটার করে নিব। এবার এই দুধের সাথে ছয়টা ডিম ভাল করে মিশিয়ে নিব।এখান থেকে এক কাপ আলাদা করে সরিয়ে রেখে তার মধ্যে দুই টেবিল চামচ কন্ডেন্স মিল্ক দিয়ে রাখব। এবার বাকি দুধ ও কন্ডেন্স মিল্ক গাজরের মধ্যে দিয়ে ঘন ঘন নাড়তে থাকব।কিছুক্ষণ পর গুড়ো দুধ দিয়ে আবার ভাল করে নেড়ে যখন গাজর প্যান থেকে দলা পাকিয়ে পুরোটা উঠে আসবে তখন এলাচ গুড়া ছিটিয়ে দিয়ে নামিয়ে ডিশে ঢালব। ডিশে আগেই ঘি মাখিয়ে রাখব। চামচ দিয়ে সমান করে নিব। চামচের তলায় একটু ঘি মেখে নিলে সুন্দর ভাবে সমান হয়।

এবার অন্য আর একটি ননষ্টিক পাতিলে আলাদা করে রাখা এক কাপ দুধ ও দুই টেবিল চামচ কন্ডেন্স মিল্কের সাথে এক টেবিল চামচ ময়দা মিশিয়ে ভাল করে নেড়ে জ্বাল দিব। খুব দ্রুত নেড়ে যখন ঘন হয়ে আসবে তখন নামিয়ে ডিশে রাখা গাজরের উপর ঢেলে সমান ভাবে বিছিয়ে দিব।

ঠাণ্ডা হলে পছন্দ অনুযায়ী সেপে কেটে পরিবেশন করুন দারুন স্বাদের গাজরের সন্দেশ। কথা দিলাম সবাই খেয়ে আপনার প্রশংসা করতে ভুলবে না।

Next Post Previous Post
1 Comments
  • Bani
    Bani ১৪ অক্টোবর, ২০১১ এ ৭:১৪ PM

    yes i absolutely love shankh sandesh! my favourite mishti! :D

Add Comment
comment url