ভোগের খিচুড়ি রেসিপি

খিচুড়ি স্বাস্থ্যকর ও উপাদেয় খাদ্য। প্রোটিন এ ভরপুর, কোলেস্টেরল মুক্ত। আমাদের হাড়, ব্রেন, ত্বক ভাল রাখে । হজমের পক্ষেও উপকারী। অল্প পরিমাণে ক্যালরি থাকায় ওজন কমাতেও বেশ কার্যকরী।



উপকরণ

গোবিন্দভোগ আতপ চাল 300 গ্রাম
সোনা মুগ ডাল 250 গ্রাম
আলু মাঝারি আকারের 3 টি
গাজর 1 টি মাঝারি আকারের
বাঁধাকপি 1-2 কাপ
কাঁচালঙ্কা 5টি
ছাড়ানো মটর শুঁটি এক কাপ
আদা 2 চা চামচ
তেজপাতা, গোটা জিরে, শুকনো লঙ্কা
নুন, চিনি আন্দাজ মতো।
থেঁতো করা দারচিনি 2.5 সেমি
ছোট এলাচ 5টি
গাওয়া ঘি 2-3 টেবিল চামচ
জলের পরিমাণ 10-12 কাপ মতো।

রেসিপি প্রণালী

চাল জলে ভিজিয়ে রাখুন 1 ঘন্টা মতো । মুগ ডাল সামান্য তেলে ভেজে তুলে ধুয়ে রাখুন। পুরো জলটা গরম করে রাখুন। প্রেসার কুকারে 5 কাপ মতো জল দিয়ে ফুটে উঠলে ভেজে রাখা মুগ ডাল দিয়ে দিন। নাড়াচাড়া করে নিন। এবার ডুমো করে কাটা গাজর, আধখানা করে কাটা আলু, বাঁধাকপি কুচানো দিয়ে নেড়ে নিন। 5 মিনিট ফুটতে দিন।

এবার ভিজিয়ে রাখা চাল দিয়ে দিন। একই সঙ্গে নুন, চিনি, হলুদ, মটর শুঁটি, কাঁচালঙ্কা চেরা ও আদা বাটা দিয়ে নাড়াচাড়া করুন।এবার গরম করে রাখা বাকি জল দিয়ে দিন এবং 2 মিনিট ফুটতে দিন। এবার প্রেসার কুকারের ঢাকা বন্ধ করে দিন।

সিটি পড়ার বেশ কিছুক্ষণ আগেই গ্যাস নিভিয়ে দিন। কিছুক্ষণ সিটি বসে গেলে সিটি আলগা করে বাতাস বের করে দিন ও ঢাকনা সামান্য আলগা করে রাখুন।এবার কড়াইতে ঘি দিন। গরম হলে একে একে তেজপাতা, থেঁতোকরা দারচিনি ও ছোটএলাচ, শুকনো লঙ্কা ও গোটা জিরে ফোড়ং দিন এবং খিচুড়িতে মিশিয়ে নিন।

প্রয়োজন হলে ফোড়নের মধ্যে প্রয়োজন মতো জল দিয়ে ফুটিয়ে খিচুড়িতে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। খাওয়ার সময় খিচুড়ির ওপর গাওয়া ঘি ছড়িয়ে নিন।