ভোগের খিচুড়ি রেসিপি

খিচুড়ি স্বাস্থ্যকর ও উপাদেয় খাদ্য। প্রোটিন এ ভরপুর, কোলেস্টেরল মুক্ত। আমাদের হাড়, ব্রেন, ত্বক ভাল রাখে । হজমের পক্ষেও উপকারী। অল্প পরিমাণে ক্যালরি থাকায় ওজন কমাতেও বেশ কার্যকরী।



উপকরণ

গোবিন্দভোগ আতপ চাল 300 গ্রাম
সোনা মুগ ডাল 250 গ্রাম
আলু মাঝারি আকারের 3 টি
গাজর 1 টি মাঝারি আকারের
বাঁধাকপি 1-2 কাপ
কাঁচালঙ্কা 5টি
ছাড়ানো মটর শুঁটি এক কাপ
আদা 2 চা চামচ
তেজপাতা, গোটা জিরে, শুকনো লঙ্কা
নুন, চিনি আন্দাজ মতো।
থেঁতো করা দারচিনি 2.5 সেমি
ছোট এলাচ 5টি
গাওয়া ঘি 2-3 টেবিল চামচ
জলের পরিমাণ 10-12 কাপ মতো।

রেসিপি প্রণালী

চাল জলে ভিজিয়ে রাখুন 1 ঘন্টা মতো । মুগ ডাল সামান্য তেলে ভেজে তুলে ধুয়ে রাখুন। পুরো জলটা গরম করে রাখুন। প্রেসার কুকারে 5 কাপ মতো জল দিয়ে ফুটে উঠলে ভেজে রাখা মুগ ডাল দিয়ে দিন। নাড়াচাড়া করে নিন। এবার ডুমো করে কাটা গাজর, আধখানা করে কাটা আলু, বাঁধাকপি কুচানো দিয়ে নেড়ে নিন। 5 মিনিট ফুটতে দিন।

এবার ভিজিয়ে রাখা চাল দিয়ে দিন। একই সঙ্গে নুন, চিনি, হলুদ, মটর শুঁটি, কাঁচালঙ্কা চেরা ও আদা বাটা দিয়ে নাড়াচাড়া করুন।এবার গরম করে রাখা বাকি জল দিয়ে দিন এবং 2 মিনিট ফুটতে দিন। এবার প্রেসার কুকারের ঢাকা বন্ধ করে দিন।

সিটি পড়ার বেশ কিছুক্ষণ আগেই গ্যাস নিভিয়ে দিন। কিছুক্ষণ সিটি বসে গেলে সিটি আলগা করে বাতাস বের করে দিন ও ঢাকনা সামান্য আলগা করে রাখুন।এবার কড়াইতে ঘি দিন। গরম হলে একে একে তেজপাতা, থেঁতোকরা দারচিনি ও ছোটএলাচ, শুকনো লঙ্কা ও গোটা জিরে ফোড়ং দিন এবং খিচুড়িতে মিশিয়ে নিন।

প্রয়োজন হলে ফোড়নের মধ্যে প্রয়োজন মতো জল দিয়ে ফুটিয়ে খিচুড়িতে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। খাওয়ার সময় খিচুড়ির ওপর গাওয়া ঘি ছড়িয়ে নিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url