২৫ ডিসেম্বর ইতিহাস

যীশুর ৩০০০ বছর আগে বিশ্বাস করা হত মিসরীয় দেবতা হোরাস জন্ম নেন দেবী আইসিস এর গর্ভে। কুমারী আইসিস। এখানেও ভার্জিন বার্থ। এরপর তিন জ্ঞানী লোক তাঁর কাছে আসেন আর হোরাসকে উপহার দেন। এবার আসা যাক সূর্য দেবতা মিথ্রাসের কাহিনীতে। কবে জন্ম নেন মিথ্রাস? ২৫ ডিসেম্বর! তাঁর মা আনাহিতা ছিলেন ভার্জিন, কুমারী মা। কোন যৌন মিলন ছাড়া তাঁর জন্ম। তাঁর জন্ম হয় এক গোয়ালে। তাঁকে দেখতে আসে রাখালেরা।

কৃষ্ণের জন্মে যেসব উপহার তিনি পান, সেগুলো হল সোনা, ধূপ আর গন্ধরস। গ্রিক বীর দেবশিশু হারকিউলিসের জন্ম নাকি ২৫ ডিসেম্বর। গ্রিক মিথ বলে সেটাই। গ্রিক মদ্য-দেবতা ডায়োনিসাস এর জন্ম ২৫ ডিসেম্বর। এমন অনেকগুলো বিচ্ছিন্ন সুত্র এক জায়গায় করলেই পাওয়া যায় যীশুর জন্মের প্রচলিত কাহিনী। এজন্য অনেক স্কলার এখন এটাকে বলেন সাহিত্য চুরি।



কন্সটান্টাইন কেন ২৫ ডিসেম্বরকে যীশুর জন্মদিন ঠিক করেছিলেন? কারন, তখন যে রোমে দেবতা মিথ্রাসের ব্যাপক প্রভাব ছিল। তখন যদি কোনভাবে মিথ্রাসের সাথে যীশুর মিল দেখানো যায় তাহলেই জনগণ মেনে নিবে। শেষ বয়সে এসে কন্সটান্টাইন খ্রিস্টান হলেন আর রাজকীয় ধর্ম করলেন খ্রিস্টধর্ম। আজকের যেতা মুলত এই কন্সটান্টাইন আর সেইন্ট পলের ধর্ম, যীশু খ্রিস্টের ধর্ম নয়।