রেস্টুরেন্ট ইতিহাস

হোটেল ১৭৬৫ সালে আভিধানিক জন্ম, ফরাসি ইতিহাস জাত । হোটেল মানে যেখানে অনেক কক্ষ, লবি, পার্কিং, রেস্টুরেন্ট, বার , সুইমিং পুল সহ রুম সার্ভিস থাকে। লাক্সারী বিবেচনায় লন্ড্রী, বারবার সপ, স্পেশালাইজ শপ ইত্যাদি থাকে।

মোটেল ১৯২৫ এর দিকে জন্ম। মুলত মোটর হোটেল হতে মোটেলের জন্ম। মোটেল দোতালার বেশী হয় না । প্রতি রুমে সরাসরি প্রবেশ করা যাবে এবং রুম বরাবর গাড়িটির পার্কিং ব্যাবস্থা থাকবে। বেশী দুরত্বের হাইওয়ের পাশ্বে হয়। হোটেলের মত লাক্সারী হয় না। দু এক রাত কাটাতে ব্যাবহার হয়।

ইন আভিধানিক মানে সরাইখানা । এখনো সেই আদি ভাবে আছে। ফ্যাসেলেটিজ কম, হাইওয়ের পাশে, রেষ্ট নেওয়ার ব্যাবস্থা আছে সাথে হাল্কা পানাহার, গাড়িটিও পার্ক করা যাবে।

রেস্টুরেন্ট যেখানে বসে আপনি বাসার প্রধান খাবারগুলো খেতে পারেন । সাধারণত ভারি খাবার নির্দেশ করে।

ক্যাফে তাও ফরাসি ইতিহাস জাত । যেখানে কফি চা এবং স্নাক্স পাওয়া যায়। কিছু কিছুতে মদও বিকৃ হয় । নেদারল্যান্ডে গাঁজাও বিকৃ করে কিছু ক্যাফে, বইসা টানারও সুযোগ আছে। ১৯ শতকের শুরুতে এর যাত্রা।

ক্যাফেটেরিয়া এর অর্থও কফি হাউস। স্প্যানিশ আমৃকানরা এর জনক । বড় প্রতিষ্ঠানে বাজারে হতে পারে। সেল্ফ সার্ভিস হয়, খাবারের দাম কম হয় ।

কেন্টিন বৃটিশ ইতিহাস জাত। খাবার সস্তা, এক ঘেঁয়ে । মুলত সৈনিকদের জন্য হয়ে থাকে। বৃটিশ উপনিবেশিক দেশ গুলোতে এর দেখা মিলে।




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url