কলকাতায় শপিং

কলকাতাতে এমন কিছু জায়গা আছে যেখান থেকে আপনি প্রচুর এথনিক এবং আদি-বাসীদের হাতে তৈরী অনেক জিনিস বেশ ভালো দামে প্রচুর শপিং করতে পারেন। বাংলা, বিহার, ওড়িশা, আসাম, ঝাড়খণ্ডের হস্তশিল্প সহ অনেক কিছুই পাবেন যেখানে, কিনতে পারেন বিভিন্ন কোম্পানির বিদেশী ধরণের জামাকাপড় ।

শৌখিন ও সুন্দর জামা থেকে শুরু করে রুমাল, সুঁচ, শাড়ি পাবেন নিউ মার্কেটে, একবার ঘুরে আসতে পারেন, যদি শপিং নাও করেন।
ভবঘুরে, বাউন্ডুলে জাতীয় লোকের আখড়া ছিল এক সময় এই সদর স্ট্রিট ও ফ্রীস্কুল স্ট্রিট । অন্যরকম স্বাদের একটু হিপ্পি এবং বাউন্ডুলে মার্কা জামাকাপড় , গয়নাগাটি পাবেন এখানে।

হ্যান্ডলুম, সিল্ক এর শাড়ি সহ ভালো দামে ব্র্যান্ডেড ও সাধারণ জামাকাপড় পাবেন গড়িয়াহাট মার্কেটে। উত্তর কলকাতার সস্তা জিনিসের স্বর্গ , জামাকাপড়ের বিপুল সম্ভার পাবেন হাতিবাগান মার্কেটে। হাতের কাজ করা জামাকাপড়, বিশেষ বিশেষ ধরনের জিনিসপত্র, জাংক জুয়েলারী ঘর সাজানোর জিনিসগুলি, খুব সস্তায় কাপড় এবং পিওর সিল্ক এর জিনিসপত্র পেয়ে যাবেনদক্ষিনাপণ মার্কেটে।



প্রথম সারির শপিং মল এর মধ্যে একটি।আধুনিক কায়দার পোশাক, ফিশ-নেট স্টকিংস, তাক লাগানো লেহেঙ্গা ও শরারা পাবেন শ্রীরাম আর্কেডে। কম বাজেটে হালকা সাজে তাক লাগানো শাড়ী, হাতের কাজ করা জিনিস কেনার জন্য ট্রেজার আইল্যান্ড। মহিলাদের ব্যাগ ও জুতো। কপি করা স্যানেল বা লেডি ডীয়র এর ব্যাগ কম দামে পেতে চলে যান সিম্পার্ক মলে।

থিয়েটার রোড এর ইমামি মার্কেটে পাবেন পোশাক, ভালো দামের জুতোর ও গয়নাগাটির বিপুল সম্ভার। হো-চি-মিনহ সরণীতে অবস্থিত তিন তলা বিল্ডিংটিই মেট্রো প্লাজা, যেখানে বিভিন্ন দেশী ও বিদেশী জুতো, জামাকাপড় ও গয়নাগাটির সম্ভার । তিন তলায় অজস্র জুতোর দোকান।
ব্যাংকক থেকে আশা বিভিন্ন রকমের গয়না আপনি খুব সস্তায় পেয়ে যাবেন নিউ বি.কে.মার্কেট এ।

কেনাকাটার জন্যে যেতে পারেন শেক্সপীয়ার সরণীতে অবস্থিত কলকাতার প্রথম এ.সি. মলএ.সি. মার্কেটে ২-৩ তল জুড়ে বিভিন্ন বিদেশী ও দেশী পোশাকের সম্ভার। পার্ক স্ট্রীট এরিয়া পাবেন অনেক কেনাকাটার দামী মার্কেট, দ্য ল্যান্ডমার্ক, বৈভব এয়্যার কন্ডিশেনড মার্কেট, অক্সফোর্ড বুকস স্টোর, বরদান, মিউজিক ওয়্যার্ল্ড, ভিক্টোরয়া প্লাজা, দ্য মেট্রো প্লাজা, দ্য ফোরাম।