বৃহস্পতিবার, ২৯ জানুয়ারী, ২০১৫

কালাকান্দ মিস্টি রেসিপি

খুব ঝটপট আর সহজেই এই কালাকান্দ মিস্টি বাসায় তৈরি করতে খুব ইজি একটা রেসিপি শেয়ার করেসি । আসা করসি ভালো লাগবে ।

উপকরণ

ছানা
কন্দেন্সেদ মিল্ক সাধ অনুযায়ী
এলাচ গুড়ো
বাদাম
ঘি

ছানা তৈরির জন্য লাগবে

৪ কাপ দুধ
২ টেবিল চামচ লেবুর রস

আরও লাগবে ছানা ছাকার জন্য কাপড়

প্রণালী

ছানা তৈরি

দুধ একটি বড় পাতিলে গরম করতে থাকুন যখন দুধ উৎরিয়ে আসবে দুধে লেবুর রস দিয়ে দিন নাড়তে থাকুন যখন দুধ থেকে ছানা আর পানি আলাদা হয়ে যাবে তখন ছানার কাপড়ে ঢেলে পানি ছেঁকে ভালো করে ঠাণ্ডা পানি দিয়ে ধুতে থাকুন যতক্ষণ না লেবুর গন্ধ একেবারে চলে যায়। কাপড় চিপে চিপে ছানার পানি গূলো ঝরিয়ে ফেলুন খূব ভালো করে যাতে পানি না থাকে ছানায়। অথবা ছানার কাপড়টি বেধে কথাও ঝুলিয়ে রাখুন ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা। ছানা তৈরি মিষ্টি বানানোর জন্য।

ছানা তৈরী করে একটা ননস্টিক করাই চুলার উপর দিন, গরম হলে কন্দেন্সেদ মিল্ক আর ছানা দিয়ে নাড়তে থাকুন তারপর ইচ্ছা হলে চিনি ও দিতে পারেন যেহেতু এইখানে কন্দেন্সেদ মিল্ক দেয়া হয়েছে তাই চিনির পরিমান কম অথবা না দিলেও চলবে।

এরপর চুলার আচ কমিয়ে ঘী আর এলাচ গুড়া দিয়ে নাড়তে থাকুন, যখন কালাকান্দ মিশ্রণটি রান্না হতে থাকবে দেখবেন মিশ্রণটি ভারী হতে থাকবে, একসময় যখন সব মিশ্রণটি শুকনো দেখাবে আর সব এক জায়গায় আঠালো হয়ে যাবে তখন চুলার আচ নিভিয়ে দিবেন। পরে একটা প্লেট এ ঘি মাখিয়ে মিশ্রণটি ঢেলে খুরচুন অথবা চামচ দিয়ে সমান করে বিছিয়ে দিন, উপরে ভাঙ্গা বাদাম আর জাফরান দিয়ে ঠান্ডা হতে দিন, পরে বরফির আকারে কেটে ফ্রিজ এ রেখে ঠান্ডা করে পরিবেশন করুন।

Kalakand Bengal

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন