কলকাতা মেট্রো
মাটির তলা দিয়ে চলেব রেল। তাহেলই কলকাতার যানজট সমস্যা ও শহেরর পিরবহেণর চাপ খািনকটা মেটানো সম্ভব । স্বাধীনতার পর পশ্চিমবঙ্গের প্র থ ম মু খ্য ম ন্ত্রী বিধানচন্দ্র রায় যখন এই চিন্তাটা কেরিছেলন, তখন অেনেকর কাছেই বিষয়টি অলীক ও তাজ্জব লেগেছিল । বলেন কী ভদ্রলোক, মা টির তলা দি য়ে রেল গাড়ি ছুটবে!
তারপর ধীের ধীের পরিকল্পনাটি যখন বাস্তবায়ন হতে শুরু করল, তখন বিধান রায় প্রয়াত। ভারেতর অনান্য রাজ্য ও গোটা বিশ্বকে তাক লাগিয়ে ১৯৮৪-র ২৪ অক্টোবর শুরু হল মেট্রোরেলর যাত্রা । বাঙালির পাতাল রেল । বেশ একটা রুপকথার মতো শুনতে লাগে । মাটির উপর সারিদিয়ে দাঁড়িয়ে গাড়ি । তীব্র যানজট । কুছ পরোয়া নেই । সোজা মাটির তলায় চলে যাও । হুশ করে চলে আসেব রেল । শুধুই কি যাতায়াতের সুববিধা? মেট্রো রেল আর মেট্রো স্টেশনের চলমান সিঁড়িও তো কোলকাতার পরিচিতির সঙ্গে জড়িয়ে আপাদমস্তক । বর্তমানে মেট্রোয় জুড়েছে এসি রেক ।
তারপর ধীের ধীের পরিকল্পনাটি যখন বাস্তবায়ন হতে শুরু করল, তখন বিধান রায় প্রয়াত। ভারেতর অনান্য রাজ্য ও গোটা বিশ্বকে তাক লাগিয়ে ১৯৮৪-র ২৪ অক্টোবর শুরু হল মেট্রোরেলর যাত্রা । বাঙালির পাতাল রেল । বেশ একটা রুপকথার মতো শুনতে লাগে । মাটির উপর সারিদিয়ে দাঁড়িয়ে গাড়ি । তীব্র যানজট । কুছ পরোয়া নেই । সোজা মাটির তলায় চলে যাও । হুশ করে চলে আসেব রেল । শুধুই কি যাতায়াতের সুববিধা? মেট্রো রেল আর মেট্রো স্টেশনের চলমান সিঁড়িও তো কোলকাতার পরিচিতির সঙ্গে জড়িয়ে আপাদমস্তক । বর্তমানে মেট্রোয় জুড়েছে এসি রেক ।
I used to live in and also later near London and traveled on the tube quite often, its a great way of getting around a big city.