বিমান ইতিহাস

১৯৩৯ সালের ২৭ আগস্ট আকাশের বুক চিরে উড্ডয়ন করে প্রথম জেট ইঞ্জিন চালিত বিমান হাইনকেল He-178। উচ্চগতিসম্পন্ন বিমান পরিচালনার জন্য আধুনিক প্রযুক্তি তৈরির লক্ষ্যে আর্নেস্ট হাইনকেল He-178 নির্মাণের উদ্যোগ নেন।বিমানটির প্রস্তুতকারক প্রতিষ্ঠান ছিল আর্নেস্ট হাইনকেল প্রতিষ্ঠিত জার্মান কোম্পানি "হাইনকেল"।

আর্নেস্ট হাইনকেল অত্যন্ত গোপনীয়তার সাথে জেট বিমানটির প্রস্তুতির কাজ চালাতে থাকেন। জেট বিমান প্রস্তুতিটি ছিল হাইনকেল বিমান প্রস্তুত কারক কোম্পানির একটি নিজস্ব এবং গোপনীয় উদ্যোগ। তবে জার্মান নাৎসি বাহিনী হাইনকেলের তৈরি জেট বিমানের প্রতি খুব একটা আগ্রহ প্রকাশ করেনি। এতে হাইনকেল খুবই হতাশ হয়ে পড়েন। তিনি তার আত্মজীবনীতে হতাশার সাথে লিখেন, জার্মান নাৎসি বাহিনী এই জেট ইঞ্জিনের গুরুত্ব সেই সময় অনুধাবন করতে পারেনি।



He-178 বিমানটির ইঞ্জিনের নকশা প্রণয়ন করেন জার্মানির গ্যটিঙেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ হ্যানস জোয়াকিম ভন ওহাইন।
দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানি পোল্যান্ড আক্রমণের আগের দিন ১৯৩৯ সালের ২৭ আগস্ট He-178 টারবো জেট বিমানটিকে পরীক্ষামূলকভাবে আকাশে ওড়ান জার্মান বৈমানিক এরিখ ভারসিটয।

জার্মান বিমান নির্মাণ প্রতিষ্ঠান “হাইনকেল” ১৯২২ সালে প্রতিষ্ঠিত হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানদের হয়ে প্রচুর বিমান নির্মাণ করে “হাইনকেল” প্রতিষ্ঠানটি। ১৯৬৫ সালে “হাইনকেল” বিমান প্রস্তুত করা বন্ধ করে দেয়।

He-178 উড্ডয়নের প্রায় দেড় বছর পর বৃটিশরা জেট বিমান উড্ডয়নে সক্ষম হয়। He-178 এর ভার্সন-১ বার্লিন এভিয়েশন জাদুঘরে সংরক্ষিত ছিল। কিন্তু ১৯৪৩ সালের একটি বিমান হামলায় এটি ধ্বংস হয়ে যায়।