নলবন বোটিং কমপ্লেক্স

নলবন বোটিং কমপ্লেক্স শহরের এক দারুণ পিকনিক স্থল। নামের সুপারিশ অনুযায়ী, এটি মূলত একটি নৌকাচালনা কেন্দ্র যেখানে আপনি বিভিন্ন ধরনের নৌকাচালনার অভিজ্ঞতা অনুভব করতে পারেন। প্রচুর মানুষ এখানে আসেন যারা তাদের মূল্যবান সময় এখানকার প্রকৃতির মহিমা ও লাবণ্যের অভ্যন্তরে কাটাতে চান।

এটি মধ্য কলকাতা থেকে ১২-কিলোমিটার দূরে, পশ্চিমবঙ্গের কলকাতার আধুনিক কেন্দ্রস্থল, সল্ট লেক সিটির ঠিক মাঝখানে অবস্থিত হওয়ার দরুণ, এই নলবন বোটিং কমপ্লেক্স-এ খুব সহজেই পৌঁছানো যায়। সল্টলেকের প্রবেশদ্বার থেকে নলবন বোটিং কমপ্লেক্স-এ যাওয়ার জন্য যে কেউ ট্যাক্সি বা বাস পেয়ে যাবেন অথবা কোনও অটো-রিক্সাও নিতে পারেন।

চারপাশে গাছপালা দ্বারা বেষ্টিত কলকাতার নলবন বোটিং কমপ্লেক্স একটি হ্রদ এবং ছোট নদী নিয়ে গঠিত। নলবন বোটিং কমপ্লেক্সের মুখ্য আকর্ষণ হল ৪০০-একর এলাকা বিস্তৃত জলাভূমি, যেখানে বিভিন্ন ধরনের যথা প্যাডেল বোট, শিকারা, রোয়িং বোটস, হোভারক্রাফ্ট ইত্যাদি নৌচালনার ব্যবস্হা রয়েছে। নৌকাভ্রমণের সময় লোকজন হ্রদের শীতল হাওয়া উপভোগ করতে পারেন। এই বোটিং কমপ্লেক্সের ভিতরে খাদ্য-সংযোগটিতে সন্ধ্যার সময় বেশ ভিড় হয়। এছাড়াও, এটি ব্যক্তিগত আমোদ-প্রমোদ, বিবাহ অনুষ্ঠানের জন্য নেওয়া যেতে পারে।

কলকাতার নলবন বোটিং কমপ্লেক্স, অন্যান্য চিত্তবিনোদন উদ্যানের তুলনায় একটি খুব নির্জন স্থান এবং এই জন্যই কলকাতার নলবন বোটিং কমপ্লেক্স তরুণ দম্পতিদের কাছে আকর্ষণীয় স্থান যারা এখানে প্রকৃতির সৌন্দর্যের অন্বেষণে একান্তভাবে কিছু শান্ত মুহুর্ত কাটাতে চান।