আয়ুর্বেদ শাস্ত্র

আয়ুর্বেদ শাস্ত্র নিয়ে আলোচনা হবে আর ত্রিদোষ এর কথা বলা হবে না এ তো হতেই পারে না | আজ আপনাদের ত্রিদোষ এর কথা বলব। এই ত্রিদোষ এর কথা আপনারা সকলেই আগে বহুবার শুনেছেন | আমাদের শরীরে তিন দোষ আছে - বাত, পিত্ত ও কফ । যদি এই তিন দোষ সম তে থাকে অর্থাৎ যতটা থাকা উচিৎ ততটাই থাকে তবে নিরোগী শরীর হবে আর যদি এই দোষ কুপিত হয়ে যায় তো আমাদের রোগ হবে । তাই আয়ুর্বেদ শাস্ত্রের লক্ষ্য হল আমরা সবাই নিজেদের বাত, পিত্ত ও কফ এই তিন দোষকে সমান রাখি ।



আমাদের মানব শরীর পঞ্চভূতের সমন্বয়ে তৈরী হয় । এই পঞ্চভূত এর ক্রম – আকাশ, বায়ু, অগ্নি, নীর ও পৃথিবী । আয়ুর্বেদ শাস্ত্রের ঋষিরা একে আরও সরল করে দিলেন। এদের তিন ভাগে ভাগ করে - বাত (আকাশ ও বায়ু তত্ত্ব) , পিত্ত (অগ্নি ও জল তত্ত্ব) ও কফ (জল ও পৃথিবী তত্ত্ব) । এইভাবে বাত, পিত্ত ও কফ এই তিন দোষের আবির্ভাব হল ।

পুরো জীবন বাত এর রোগ থেকে বাঁচার জন্য শুদ্ধ তেল ব্যবহার করুন । শুদ্ধতেল মানে ঘানি থেকে বের করা তেল । খাওয়ার জন্য কেবল সরষের তেল ব্যবহার করুন । কোন রিফাইন্ড ওয়েল না । পুরো জীবন পিত্ত এর রোগের হাত থেকে মুক্তি পেতে ঘী এর প্রয়োগ করুন । দেশী গোএর ঘী সর্বোত্তম । পুরো জীবন কফ এর রোগের হাত থেকে মুক্তি পেতে মধু ও গুড় ব্যবহার করুন ।