সল্ট লেকের কাছাকাছি স্থান

বিধাননগর বা সল্ট লেক কলকাতার একটি পরিকল্পিত উপনগরী । সল্ট লেক এখন অর্থনৈতিক এবং সামাজিক সম্প্রসারণের একটি জনপ্রিয় কেন্দ্র এবং আই টি কেন্দ্র হিসাবে বিখ্যাত। পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী বিধান চন্দ্র রায় এই উপগ্রহ এলাকা নির্মাণের পরিকল্পনা প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন।

1756 সালের 17 জুন বঙ্গের নবাব সিরাজ উদ-দৌলাহ এই স্থানে তৎকালীন ফোর্ট উইলিয়ামে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির আক্রমণের কৌশল বের করে এনেছিলেন। এই লবণ হ্রদের অধিকার এবং শিরোনামটি মীর জাফর ও তার বংশধরদের সাথে স্থায়ী হয়, যারা এই যুদ্ধে জয়ী হয়ে কোম্পানির সমর্থন লাভ করে । ধীরে ধীরে, হ্রদের অধিকার স্থানীয় জমিদারদের কাছে গিয়েছিল এবং এলাকায় মৎস্যচাষের সূচনা হয়েছিল।

সল্ট লেক বেশ কিছু সুবিধা প্রদান করে যা সাধারণত অন্যান্য পুরোনো ভারতীয় শহরগুলিতে পাওয়া যায় না। বিধাননগরে পরিষ্কার এবং পরিচালিত সড়ক, বৃক্ষবিশিষ্ট কাঠামো, অপেক্ষাকৃত দূষণমুক্ত পরিবেশ, সুইমিং পুল, বিপুলসংখ্যক বিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠান, ভারতের বৃহত্তম ক্রীড়াস্তম্ভ এবং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম রয়েছে ।



সিটি সেন্টার, আইএনএক্স মাল্টিপ্লেক্স, নিকো পার্ক, নেতাজি সুভাষ স্পোর্টস ইনস্টিটিউট, হোটেল এবং বিশাল সরকারী দপ্তরগুলি যেগুলি শুধুমাত্র স্থানীয় শহরে নয় বরং কলকাতার সম্পূর্ণ শহরকে পূরণ করে। মূলত, বৃহত্তর কলকাতার সমগ্র প্রশাসনিক কাঠামো অধিষ্ঠিত করার জন্য বিধাননগর ডিজাইন করা হয়েছিল, তবে এই ধারণাটি পরিকল্পনার প্রাথমিক পর্যায়ে বাদ দেওয়া হয়েছিল ।

নিকো পার্ক, পূর্ব ভারতে প্রথম চিত্তবিনোদন পার্ক এবং নালবান বোটিং কমপ্লেক্স, সেক্টর IV চত্বরের মধ্যে অবস্থিত । কলকাতা শহরের সবচেয়ে বড় শপিং মলের মধ্যে একটি, সিটি সেন্টার এখানে অবস্থিত । বিধাননগরে কয়েকটি ভালো ইনফরমেশন টেকনোলজি কোম্পানি, সরকারি এবং বেসরকারি হাসপাতাল রয়েছে যেমন এএমআরআই, কলকাতা হার্ট রিসার্চ ইনস্টিটিউট, টিসিএস, আইবিএম ইত্যাদি।

ময়দানের পর কলকাতা নগর এলাকার বৃহত্তম সেন্ট্রাল পার্ক এখানে অবস্থিত ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url